Wednesday, August 1, 2018

“মৃত্যুর আগে স্টিব জবস ”





“মৃত্যুর আগে স্টিব জবস ”
(আপেল এর মালিক,দুনিয়ার সবচেয়ে বড় ধনী)
হাসপাতালেরবিছানায় শুয়ে জীবন সম্পর্কে যা বললেন।>>>>>>
স্টিভ জবস যখন মারা যান তখন এ্যাপলেরব্যাংক একাউন্টে জমা ছিলো ৫০ বিলিয়নডলারেরও বেশী।
টেকনোলজির এই রাজপূত্রমুমূর্ষু অবস্থায় হাসপাতালের বিছানায় শুয়েএকেবারে অন্তিম মুহুর্তে জীবন সম্পর্কেকিছু অসাধারণ কথা বলেছিলেন-যা জাপানি, চায়নীজ, হিন্দি, উর্দু, আরবী,স্প্যানিশ, পর্তুগীজ, রুশ সহ প্রায় আঠারোটিভাষায় অনুদিত হয়েছে।
শুধু তাই নয়-
শিশুদেরমানসিক উৎকর্ষতা বিধান এবং তাদের সুন্দরমনন গঠনের লক্ষে একাধিক ভাষায় স্টিভজবসের এই অমর কথাগুলো সহ উনার জীবনীবিভিন্ন দেশের পাঠ্যসূচিতে অন্তর্ভূক্ত করাহয়েছে।)
কথাগুলি নিম্নরূপ :
বাণিজ্যিক দুনিয়ায় আমি সাফল্যেরএকেবারে সর্বোচ্চ চুড়োয় আরোহণ করেছি।যা আপনাদের কাছে সাফল্যের এক অনুপমদৃষ্টান্ত।কিন্তু,এ কথা ধ্রুব সত্য কাজের বাইরে আমারসামান্যই আনন্দ ছিলো।
সম্পদের প্রলোভনেবিভোর ছিলাম সারা জীবন।
আজ মৃত্যুশয্যায়শুয়ে যখন জীবনটাকে দেখি-তখন আমার মনেহয়, আমার সব সম্মান, খ্যাতি আর অর্জিতসম্পদ আসন্ন মৃত্যুর সামনে একেবারেই ম্লান,তুচ্ছ আর অর্থহীন।এ্যাপলের বিশালসাম্রাজ্য আমার নিয়ন্ত্রনে ছিলো-কিন্তুমৃত্যু আজ আমার নিয়ন্ত্রণের বাইরে।পৃথিবীরঅন্যতম ধনী ব্যক্তি কবরের বিছানায় শুয়েআছে সেটা আদৌ কোনো বড় ব্যাপার না।প্রতি রাতে নিজের বিছানায় শুয়ার আগেআমি কি করলাম -সেটাই আসল ব্যাপার।অন্ধকার রাতে জীবনরক্ষাকারী মেশিনেরসবুজ বাতিগুলোর দিকে চেয়ে আমার বুকেরগহীনে হাহাকার করে ওঠে।

মেশিনেরশব্দের ভিতরে আমি নিকটবর্তী মৃত্যু দেবতারনিঃশ্বাস অনুভব করতে পারি। অনুধাবন করতেপারি-শুধু সম্পদ না, সম্পদের সাথে সম্পর্কহীনজিনিসেরও মানুষের অন্বেষণ করা উচিত।বেকুবের মতো সম্পদ আহরণই সবকিছুই নয়-আরো অনেককিছু মানুষের জীবনে গুরুত্বপূর্ণহতে পারে।আর তা হলো- মানুষের সাথেসুসম্পর্ক তৈরী করা,সৌন্দর্য্য উপলব্ধি করাআর তারুণ্যে একটি সুন্দর স্বপ্ন নিজের হৃদয়েলালন করা।

শুধু সম্পদের পেছনে ছুটলেই মানুষআমার মতো এক ভ্রান্ত মানুষে পরিণত হতেপারে। সৃষ্টিকর্তা আমাদের সবার হৃদয়েভালবাসা অনুভব করার জ্ঞান দিয়েছেন।
কেবলমাত্র এই নশ্বর দুনিয়ায় সম্পদের মোহেজড়িয়ে পড়ার জন্য নয়। এই যে মৃত্যু শয্যায়শুয়ে আছি।
কই, সব সম্পদতো এই বিছানায়নিয়ে আসতে পারিনি।
শুধু আজ সাথে আছেভালোবাসা, প্রেম, মায়া, মমতারস্ম্বতিগুলোই ।
এগুলোই শুধু সাথে থেকে সাহসযোগাবে , আলোর পথ দেখাবে। ভালোবাসাপৃথিবীর সর্বত্র ছড়িয়ে আছে- সম্পদ না খুঁজেভালোবাসাও খোঁজে নিতে হয়। সম্পদ কভুশান্তি আনেনা।
মানুষের প্রতি গভীরমমত্ববোধ আর ভালোবাসাই শান্তি আনে।পৃথিবীটাকে দেখো। শুধু সম্পদের পেছনেছুটে হাহাকার করলে জীবনটাকে উপভোগকরতে পারবে না…
পৃথিবীতে সবচেয়ে দামী বিছানা কিজানেন?
তাহলো- হাসপাতালের মৃত্য শয্যা।
আপনাকে নিয়ে ঘুরে বেড়ানোর জন্য আপনিএকজন গাড়ি চালক রাখতে পারেন।
আপনারনিযুক্ত কর্মচারীরা আপনার জন্য অনেকটাকাই আয় করে দিবে।কিন্তু এটাই সবচেয়েবড় সত্য গোটা পৃথিবী চষে, পৃথিবীর সব সম্পদদিয়ে দিলেও একজন মানুষও পাবেন না যেআপনার রোগ বয়ে বেড়াবে।বৈষয়িক যে কোনো জিনিস হারালে আপনিপাবেন।
কিন্তু একটা জিনিসই হারালে আরপাওয়া যায়না তা হলো মানুষের জীবন। মানুষযখন অপারেশান থিয়েটারে যায় তখন সেকেবলি অনুধাবন করে- কেন জীবনের মূল্যটাআগে বুঝিনি!!
জীবনের যে স্টেজেই আপনিআজ থাকুন না কেন- ,
মৃত্যু পর্দা আপনারজীবনের সামনে হাজির হবেই। সাঙ্গ হবেজীবন।
তাই, এই নশ্বর জীবনের পরিসমাপ্তিরআগে পরিবারের জন্য, আপনজনের জন্য,বন্ধুদের জন্য হৃদয়ে সবসময় ভালোবাসা রাখুন।নিজের জীবনটাকে ভালোবাসুন। ঠিকনিজের মতো করে অন্যকেও ভালোবাসুন।

No comments:

Post a Comment

HELLO REPUBLIC OF BANGLADESH
WELCOME TO OUR #TULIP_NEWS WITH BEAUTIFUL DAY.
#NATIONAL_INTERNATIONAL_POLITICAL_SOCIAL_NEWS.
#GETTING_HEALTH_TIPS.
#CHITTAGONG_LOCAL_NEWS_PORTAL_&_AGRICULTURAL_INFO.
#OLD_&_MODERN_ATHLETICISM.
STAY US BE KNOW MORE.

1M -5M VIEW 2022 ONE DAY

Friday, May 6, 2022 email rss_feed code help_outline 1 Kentucky Derby 2022 2022 Kentucky Derby: Start Time and Horses to Watch The New York ...